New Classmate Short Film Script and Storyboard_BD Films Info |
Sequence
|
Scene
|
Event and
Dialogue
|
Time/Location
|
Shot/Angle
|
Sound/light/
color
|
Duration
|
Still picture
|
Sequence-1
|
Scene-1
|
৩ জন বন্ধু একটি
ইটের দেয়ালের ওপর বসে থাকবে।
১ম বন্ধুঃ নতুন ছেলেটাকে দেখছিস?
২য় জনঃ কী একটা নাম।
৩য় জনঃ এটা একটা নাম হল?
৩য় জনঃ লাড্ডু!! {( উচ্চ স্বরে এক সাথে) হাঁসবে}
১মঃ ওকে কিন্তু আমরা লাড্ডুই ডাকব।
২য়ঃ স্যার জানলে কিন্তু সর্বনাশ।
৩য়ঃ রানা টানা ডাকতে পারবোনা, বাবা। ওর নাম ত আসলে
লাড্ডু। ( সবাই জোরে হাঁসবে)
|
সকাল/
স্কুলের একটি
ইটের দেয়াল।
|
Shot-1:wide
shot panning and high angle
|
Ambiance/soft/
Background sound
|
0:15 s
|
|
|
Scene-2
|
রানা একটি গাছে হেলান দিয়ে দাঁড়িয়ে থাকবে। ডান হাত মুখে দিয়ে কিছু খাবে।
|
11 pm/
under A tree
|
Shot-2: mid
shot, low angle.
|
Birds chirping
|
0:05
|
|
|
Scene-3
|
(৩য় বন্ধু মাঠ থেকে রানার
কাছে আসবে)
২য়ঃ চল নতুন চিড়িয়াটাকে একটু বাজিয়ে দেখি।
|
|
Shot-3 mid ,
panning, low
|
Birds chirping
|
0:06
|
|
|
|
১মঃ এই তুই এখন থেকে পরীক্ষায় ফাস্ট হবি? আমাদের
ক্যাপ্টেন লিটনকে টেক্কা দিবি?
রানাঃ না
১মঃ কি হবি তাহলে?
রানাঃ ফেল করব। সব সাবজেক্ট এ ফেল।
|
|
Shot-4 mid, eye
level.
|
Natural
|
0:11
|
|
|
|
১মঃ সব সাবজেক্ট এ!
রানাঃ হ্যাঁ
|
|
Shot-5 mid low
|
|
0:03
|
|
|
|
৩য়ঃ কেমন করে জানিস আগে থেকে?
রানাঃ না জানার কি আছে? স্কুলে এলাম কেন আমি?
১মঃ ফেল করার জন্য?
রানাঃ হ্যাঁ।পরপর ২ বছর ফেল করলে আমাকে আর পড়ালেখা করতে
হবেনা, বাবা বলেছে।
২য়ঃ কখনো পড়ালেখা করতে হবেনা?
|
|
Shot-6 mid low
|
|
0:15
|
|
|
|
২য়ঃ ফেল করলে তোর বাবা তোকে বানাবে না?
|
|
Shot-7 mid low
|
|
0:2
|
|
|
|
রানাঃ আমার বাবা কখনো বানায় না। পাগল কিসিমের মানুষ তো।
|
|
Shot-8 mid low
|
|
0:05
|
|
|
|
২য়ঃ তাহলে কি করে?
রানাঃগল্প গুজব করে।
১মঃ তোর সাথে?
রানাঃ হ্যাঁ
৩য়ঃ কি নিয়ে গল্প গুজব করে?
রানাঃ রাজনৈতিক আলোচনা।
১মঃ রাজনৈতিক?
|
|
Shot-9 mid low
|
|
0:07
|
|
|
|
১মঃ রাজনৈতিক আলোচনা তুই বুঝিস?
|
|
Shot-10 mid low
|
|
0:03
|
|
|
|
রানাঃ বুঝবনা কেন?
|
|
Shot-11 mid low
|
|
0:03
|
|
|
|
না বুঝার কি আছে? ( ৩ বন্ধু পর্দায়)
|
|
Shot-12 close
low
|
|
0:02
|
|
|
|
রানা
|
|
Shot-13 mid low tilt down
|
Background
sound
|
0:05
|
|
Sequence-2
|
Scene-1
|
ঘণ্টা বাজাচ্ছে এক জন
|
2pm/স্কুলের
বারান্দা
|
Shot-1 mid low
|
ঘণ্টার শব্দ/ soft
|
0:04
|
|
Sequence-3
|
Scene-1
|
ছাত্ররা বেঞ্চ থেকে উঠে দাঁড়াবে। রুম থেকে বের হবে।
শিক্ষক সহ।
|
2 pm/
Class room
|
Shot-1 wide ,
high
|
ঘণ্টার শব্দ।
|
0:05
|
|
|
|
রাকিব রানাকে ধাক্কা দিবে।
রানাঃ এই তুমি আমাকে ধাক্কা দিলে কেন?
রাকিবঃ এই ফাড্ডুর বাচ্চা , ধাক্কা দিলাম কই? কিলিয়ে একদম
ভর্তা বানিয়ে ফেলব।
( রানা এবার রাকিবকে বেঞ্চের নিচে ফেলে দিবে ।
|
|
Shot-2 mid low
panning
|
বেঞ্চ থেকে পড়ে যাবার শব্দ। ambiance
|
0:22
|
|
|
|
রানা বই নিয়ে চলে যাবে।
|
|
Shot-3 mid,
extreme low
|
Back ground sound
|
0:06
|
|
|
|
রাকিব উঠে দাঁড়াবে।
|
|
Shot-4 close
high
|
‘’
|
0:04
|
|
|
|
রাকিব উঠে দাঁড়াবে।
ছত্ররা রুম থেকে বেরিয়ে যাবে।
|
|
Shot-5 over the
head , wide
|
|
0:10
|
|
Sequence-4
|
Scene-1
|
ছত্ররা মাঠ দিয়ে চলে যাবে। রাকিব সবার শেষে ।
|
২ / স্কুল মাঠ
|
Shot-1 wide eye level( zoom in)
|
Birds chirping
|
0:13
|
|
|
Scene-2
|
পেছন থেকে রাকিব
এসে বই রেখে রানার গলা চেপে ধরবে।
|
2pm/রাস্তা।
|
Shot-1 mid ,
low
|
Sound ofcycle
bell
|
0:04
|
|
|
|
Rakib
|
|
Shot-2 close
|
|
0:01
|
|
|
|
৪ জন ছাত্র বই হাতে
|
|
Shot-3 mid low
|
|
0:01
|
|
|
|
কোমর , পা , পায়ের কাছে বই।
|
|
Shot-4 close,
high angle, tilt down
|
|
0:02
|
|
|
|
৪ জন একে অন্যের দিকে তাকাবে। বই হাতে
|
|
Shot-5 mid low
|
|
0:01
|
|
|
|
৪ জনঃ এই চল। রাকিব, রানার কোমর ।
|
|
Shot-6 close
|
|
0:02
|
|
|
|
রানার পা , বই।
|
|
Shot-7 close ,
high
|
|
0:01
|
|
|
|
রানার মুখ
|
|
Shot-8 close
|
|
0:01
|
|
|
|
রাকিব
|
|
Shot-9 close
|
|
0:01
|
|
|
|
৪ জন তাদের কে ছুটাতে আসবে ।
|
|
Shot-10 wide,
eye level.
|
|
0:02
|
|
|
|
ধরতে যাবে। দুই জন রাকিব কে টেনে নিয়ে যাবে।
|
|
Shot-11 mid,
low
|
|
0:03
|
|
|
|
রানার মুখে রক্ত। দুই জন তাকে টেনে নিবে।
রানাঃ মারামারি করতে হলে সমানে সমানে করতে হয়।তোর চেয়ে
হাতির মত।
|
|
Shot-12 mid,
low
|
|
0:03
|
|
|
|
রানাঃ তোর মত একটাকে খুঁজে তারপর মারপিট কর। ( রাকিব , ২য়
জন তাকে ধরে থাকবে)
|
|
Shot-13 mid low
|
|
0:02
|
|
|
|
রানাঃ আমার সাথে
কেন?
( রানা, ২ জন তাকে ধরে থাকবে)
|
|
Shot-14 mid
|
|
0:02
|
|
|
|
(৬ জন ।
২ জন রানাকে নিয়ে চলে যাবে।)
২ জনঃ হয়েছে চল চল।
|
|
Shot-15 wide
high
|
|
0:03
|
|
|
|
রাকিব জোর করে। ২ জন তাকে ছেড়ে দেয়।
|
|
Shot-16 mid,
low
|
|
0:03
|
|
|
|
১ জন বই কুড়াবে।
২ জন চলে যাবে।
|
|
Shot-17 close,
high
|
|
0:04
|
|
|
|
রাকিব
|
|
Shot-18 mid
|
|
0:01
|
|
|
Scene-3
|
রানা ও ৪ জন বন্ধু রাস্তা দিয়ে চলে যাবে।
|
|
Shot-19 wide, high angle.
|
|
0:07
|
|
|
|
|
Total=39 Shot.
|
|
Total=3 minutes
|
|
নতুন সহপাঠী
কাহিনী সংক্ষেপঃ
তিন জন বন্ধু ইটের দেয়ালের ওপর বসে আছে। তাদের এক জন নতুন সহপাঠী, রানা একটি গাছের
সাথে হেলান দিয়ে আছে আর মুখ দিয়ে কি যেন চিবোচ্ছে। তারা তিন জন এক সাথে তার কাছে আসে।এবং গল্প শুরু করে।তাদের
মধ্যে কিছুক্ষণ গল্প হয়।স্কুলের ঘণ্টা বেজে ওঠে। তারা সবাই ক্লাস-রুম থেকে বের হবে
এমন সময় নতুন সহপাঠীকে এক জন মোটা-শক্তিশালী ছেলে ধাক্কা দেয়।এতে সে মাটিতে পড়ে
যাবার উপক্রম হয়। প্রতিবাদ করতে গেলে মোটা ছেলেটিই আবার তার ওপর হাত ওঠায় কিন্তু
মারেনা। রানা এবার মোটা ছেলেটিকে রুম থেকে বের হতে দেয়না।সে তার পথ আগলায় । সে এবার তাকে জোরে ধাক্কা দিয়ে মাটিতে ফেলে দেয়। মোটা
ছেলেটি মাটিতে পড়ে যায়। সে মাটি থেকে উঠতে উঠতে দেখা যায় রানা তার বন্ধুরা সহ রুম
থেকে বের হয়ে যায়। রাস্তায় মোটা ছেলেটি আর রানা আবার মারামারি শুরু করে। বন্ধুরা
দেখে চুপ হয়ে। পরে বন্ধুরা তাদের ঝগড়া থামায়। দুই জন মোটা ছেলেকে ধরে । আর দুই জন
রানাকে ধরে। মোটা ছেলেটি রেগে তাকায় রানার প্রতি । কিন্তু রানা মুখ দিয়ে শুধু কিছু
বলে। আর বন্ধুরা রানাকে সাথে নিয়ে বাড়ির দিকে হাঁটতে থাকে।
Sequence-1,
scene-1: wide shot, panning, high angle.
Sequence-1,
scene-2: mid shot, low angle.
Sequence-1,
scene-3: mid shot, panning, low angle.
Sequence-1,
scene-3: mid shot, eye level.
Sequence-1,
scene-3: mid shot, low angle.
Sequence-1,
scene-3: mid shot, eye level.
Sequence-1,
scene-3: mid shot, eye level.
Sequence-1,
scene-3: mid shot, eye level.
Sequence-1,
scene-3: mid shot, low angle.
Sequence-1,
scene-3: mid shot, eye level.
Sequence-1,
scene-3: mid shot, low angle, tilt down.
Sequence-2,
scene-1: mid shot, low angle.
Sequence-3,
scene-1: wide shot, high angle.
Sequence-4, scene2: mid shot, low
angle.
Sequence-4, scene2: wide shot, eye level.
Sequence-4, scene2: mid shot, low angle.
Sequence-4, scene2: mid shot, low angle.
Sequence-4, scene2: mid shot, eye
level.
Sequence-4, scene2: mid shot, low
angle.
Sequence-4, scene2: close shot,
high angle, tilt down.
Sequence-4, scene2: close shot,
high angle.
Sequence-4, scene2: wide shot, eye level.
Sequence-4, scene2: mid shot, low
angle.
Sequence-4, scene2: mid shot, low
angle.
Sequence-4, scene2: mid shot low
angle.
Sequence-4, scene2: mid shot, low
angle.
Sequence-4, scene2: close shot,
high angle.
Sequence-4, scene2: close shot,
high angle.
Sequence-4, scene2: close shot,
low angle.
Sequence-4, scene3: wide shot, eye level.